Monday 28 February 2011

কোথায় আছি আমরা -- ভারতীয় বাঙালি

(সর্বপ্রথমেএখানে স্পষ্ট করে দয়া উচিত যে এই লেখার পার্শ্বে কোনো রাজনৈতিক কিংবা ধর্মীয় পূর্বাগ্রহ নেই, অতএব ব্যক্তিগত আঘাত প্রতিঘাতের কোনো প্রশ্ন উঠে না )
১৯৪৭ সনে ভারতীয় উপমহাদ্বীপের ধর্মভিত্তিক বিভাজন সর্ব সাধারণ মানুষ ভালই ভাবে জানে, পুনরাবর্তির প্রয়োজন নাই.প্রশ্ন হলো স্বাধীনতার ৬৪ বত্সরের পরে আজ ভারতীয় বাঙালি দেশের মানচিত্রে কোথায় অর্থাত উন্নতির সোপানে কোথায় দাড়ায়ে আছে ? বাঙালিদের স্বাধীনতার প্রাপ্তির জন্য অবদানের অন্তহীন তালিকা থাকার সত্তেও আমরা কেন ফিছিয়ে গেলাম, কংগ্রেসের প্রথম ভারতীয় সভাপতি বি. সি. বন্দ্যোপাধ্যায় হইতে প্রণব মুখোপাধ্যায় পর্য্যন্ত, অনেক গুনি জ্ঞানী বাঙালিদের দেশের জন্য নানা ক্ষেত্রে অবদানের পরে ও পশ্চিম বঙ্গ অনন্য রাজ্যের তুলনায় কেন পিছিয়ে? আর এই উন্নতির গতি তে থেমে যাওয়ার জন্য কে দায়ী ?শিক্ষার ক্ষেত্রে কিংবা উদ্যোগ দিগে রাজ্যের অবস্থা গোপন নাই? ক একটা মল অথবা ক একটা আই. টি. সেক্টরে কে দেখিয়ে রাজ্যের উন্নতির আঙ্কলন কী করা যায় ?বিভাজনের ক্রন্দন কিংবা সমাজবাদের দুহাই দিয়ে কি আমরা বৃহত ৯-১০ কোটি লোক সংখ্যা কে এই ভাবে বহু কাল ঘাত দিতে পারি.
কোথায় আছে সেই সোনার বাংলা, কেন অনন্য রাজ্যে পলোয়নের জন্য আমরা বাধ্য, সীমান্তে লোক সংখ্যার বিলোমতার সৃষ্টি, সাম্প্রদায়িকতার বদনাম দিয়ে কি ভবিষ্যতে , নব প্রজন্মের জন্য আমরা বাসভূমি বাঁচিয়ে রাখতে পারব, নিজদের কে নাস্তিকবাদের দর্শনে জড়িয়ে কত দিন আমরা সংস্কৃতি বাঁচিয়ে রাখব? বাংলার স্বর্ণিম যুগ কি কোনো দিন ফিরে আসবে ?আমাদের এই দীনহীন অবস্থা কি কোনো দিন বদলাবে ?গোখলে বলেছিলেন - বাংলা যা আজ ভাবে, শেষ ভারত সে কাল ভাববে, সেরা বাঙালির পদবি কি কোনো দিন খুঁজে পাওয়া যাবে? ভূমি সুধারে অবশ্যই আমূল পরিবর্তন ঘটেছে কিন্তু কি রাজ্য খাদ্য আত্ম নির্ভর ,বাঙালিরা কলা ও শিল্পে চিরদিনই অগ্রগনীয় , আজ ও আছে কিন্তু আমরা শিল্প পতিই শুধু রয়েগেলাম, উদ্যোগপতি হলাম না, কলকাতা কি কোনো দিন বাঙ্গালোর, মুম্বাই, গুরগাঁও, নয়েডা, পুণে, হবে না, কোথায় আছি আমরা, যেখান ৬০ বত্সর আগে ছিলাম ওখানেই , এই দৃশ্য কি কোনো দিন বদলাবে ?
-- শান্তনু সান্যাল

3 comments:

  1. What's up to all, how is the whole thing, I think every one is getting more from this website, and your views are nice in support of new visitors.

    Here is my page Psn Code Generator

    ReplyDelete
  2. Hi I am so thrilled I found your site, I really found
    you by accident, while I was looking on Yahoo for something else, Nonetheless I am here now and
    would just like to say thanks a lot for a marvelous post and
    a all round interesting blog (I also love the theme/design), I don't have time to browse it all at the moment but I have book-marked it and also added your RSS feeds, so when I have time I will be back to read a great deal more, Please do keep up the great work.

    Also visit my web blog; Youtube.Com

    ReplyDelete